ইউনিয়ন পরিষদ সচিব নিয়োগ ২০২৪

সমগ্র বাংলাদেশকে প্রশাসনিক ভাবে সুসংগঠিত করার লক্ষ্য বাংলাদেশকে ৮ টি বিভাগে বিভক্ত করা হয়। এই ৮ টি বিভাগের মধ্যে অন্যতম একটি হচ্ছে রংপুর বিভাগ। রংপুর বিভাগের বিভাগীয় জেলা হচ্ছে রংপুর জেলা। বাহের দেশ নামে পরিচিত রংপুর জেলা বাংলাদেশের উত্তরাঞ্চলের একটি বিভাগীয় জেলা। এবং এই বিভাগের সবচেয়ে গুরুত্বপূর্ন প্রশাসনিক অঞ্চল। সম্প্রতি বিভাগীয় এই জেলার প্রশাসনিক কাজে নিয়োজিত রংপুর জেলা প্রশাসকের কার্যালয় ইউনিয়ন পরিষদ সচিব পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এই আলোচনায় আমরা ইউনিয়ন পরিষদ সচিব পদে রংপুর জেলা প্রশাসকের কার্যালয়ে নিয়োগ ২০২৩ সম্পর্কে খুঁটি নাটি সকল তথ্য সহজ এবং সাবলীল ভাবে তুলে ধরার চেষ্টা করবো। ইনশাল্লাহ।

আরও পড়ুন :

ইউনিয়ন পরিষদ সচিব :

ইউনিয়ন পরিষদ হচ্ছে বাংলাদেশের ক্ষুদ্রতম গ্রামীণ প্রশাসনিক একক। ইউনিয়ন পরিষদ মূলত বাংলাদেশে পল্লী অঞ্চলে প্রশাসনিক কার্যকম পরিচালনা করে।

গ্রাম চৌকিদারী আইনের ১৮৭০ এর অধীনে ইউনিয়ন পরিষদের সৃষ্টি হয়। ইউনিয়ন পরিষদের প্রধান কে বলা হয় চেয়ারম্যান।

চেয়ারম্যান কে পরিষদের কার্যক্রমে সহায়তা করার জন্য থাকে একজন সচিব।

ইউনিয়ন পরিষদ সচিব নিয়োগ, রংপুর :

রংপুর জেলা প্রশাসকের কার্যালয়ের অধীন ইউনিয়ন পরিষদ গুলোতে অস্থায়ী ভিত্তিতে সচিব এর শূন্য পদ পূরণের লক্ষ্য রংপুর জেলার স্বায়ী বাসিন্দাদের নিকট হতে নির্ধারিত ফর্মে দরখাস্ত আহব্বান করা হয়েছে।

পদের নাম, বেতন ও যোগ্যতা :

পদের নাম: ইউনিয়ন পরিষদ সচিব

বেতন: ১০,২০০/- টাকা থেকে ২৪,৬৮০/- টাকা।
পদের সংখ্যা: ০২ টি।
শিক্ষাগত যোগ্যতা: সরকার স্বীকৃত কোন প্রতিষ্ঠান হতে দ্বিতীয় শ্রেণিতে স্নাতক অথবা সমমানের ডিগ্রি।

বয়সসীমা:

আবেদন করার জন্য একজন প্রার্থীর বয়স ২৩-১০-২০২৩ খ্রি. তারিখে বয়সসীমা ১৮ -৩০ বছরের মধ্যে হতে হবে।

বীর মুক্তিযোদ্ধা/শহীদ বীর মুক্তিযোদ্ধার পুত্র-কন্যা ও শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে বয়সসীমা হচ্ছে ১৮-৩২ বছর।

তবে আবেদনকারীর বয়স প্রমাণের ক্ষেত্রে কোন এফিডেভিট গ্রহণযোগ্য হবে না।

আবেদনপত্র প্রেরণের ঠিকানা :

জেলা প্রশাসক, রংপুর ও সভাপতি, ইউনিয়ন পরিষদ সচিব নিয়োগ সংক্রান্ত বাছাই কমিটি, রংপুর বরাবর আবেদন পত্র প্রেরন করতে হবে।

আবেদন পত্র প্রেরণের শেষ তারিখ:

২৩/১১/২০২৩ খ্রি. তারিখে অফিস চলাকালীন সময়ের উপরোক্ত ঠিকানায় আবেদন পত্র সহ অন্যান্য কাগজ পত্র ডাক বা কুরিয়ার যোগে প্রেরন করতে হবে । সরাসরি আবেদন গ্রহণ যোগ্য নয়।

আবেদন ফি :

আবেদনের জন্য আবেদন ফি বাবদ ৫০০/- টাকা জেলা প্রশাসক, রংপুর এর অনুকূলে সোনালী ব্যাংক কাচারী বাজার শাখা রংপুর এর হিসাব নাম্বার ৫০০৮৮৫৫০০০১৬৬ প্রেরন করে কষ্ট মেমোর মূল কপি আবেদন পত্রের সাথে প্রেরন করতে হবে।

ইউনিয়ন পরিষদ সচিব নিয়োগ ২০২৩

আবেদন ফর্ম ও সম্পূর্ণ নিয়োগ বিজ্ঞপ্তি : ইউনিয়ন পরিষদ সচিব নিয়োগ (রংপুর) বিজ্ঞপ্তি ও আবেদন ফর্ম pdf

ইউনিয়ন পরিষদ সচিব নিয়োগ, রংপুর ২০২৩ সংক্রান্ত অন্যান্য শর্তবলি:

  • রংপুর জেলার ওয়েবসাইট www.rangpur.gov.bd তে প্রদত্ত নির্ধারিত আবেদন ফর্ম প্রিন্ট করে কম্পিউটার কম্পোজ বা স্বহস্তে পূরণ করে নির্ধারিত স্থানে স্বাক্ষর করে প্রেরন করতে হবে।
  • আবেদনপত্রের সাথে নিম্নলিখিত কাগজ পত্র গুলো প্রথম শ্রেণির গেজেটেড কর্মকর্তা কর্তৃক সত্যায়িত করে সংযুক্ত করতে হবে। (ক) সদ্য তোলা ০৩ (তিন) কপি পাসপোর্ট সাইজের সত্যায়িত ছবি (খ) শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতার সকল সনদপত্রের সত্যায়িত ফটোকপি। (গ) জাতীয় পরিচয় পত্রের সত্যায়িত ফটোকপি। (ঘ) পৌরসভা/ইউনিয়ন পরিষদ কর্তৃক প্রদত্ত নাগরিকত্ব সনদপত্র। (ঙ) প্রথম শ্রেণির গেজেটেড কর্মকর্তা কর্তৃক প্রদত্ত চারিত্রিক সনদপত্র (চ) আবেদন ফি প্রেরণের কষ্ট মেমোর মূল কপি আবেদন পত্রের সাথে প্রেরন করতে হবে।
  • দরখাস্ত জেলা প্রশাসক ও সভাপতি, জেলা বাছাই কমিটি রংপুর কে সম্বোধন করে লিখতে হবে।
  • আবেদনপত্র ১০ টাকার ডাক টিকিট সহ ৯*৪ ইঞ্চি ফেরত খামে প্রেরন করতে হবে। এবং খামের উপর অবশ্যই পদের নাম, প্রার্থীর নাম এবং জেলার নাম অবশ্যই উল্লেখ করতে হবে।

শেষ কথা :

ইউনিয়ন পরিষদ সচিব নিয়োগ গুলোতে চাকরি পাওয়াটা তুলনা মূলক একটু কঠিন হয়ে থাকে। বিভিন্ন জন বিভিন্ন ভাবে তদবির করে এই চাকরি গুলো নেওয়ার চেষ্টা করে। তবে বাস্তবতায় তদবির উপেক্ষা করে সরাসরি মেধার মাধ্যমে এই পদটি চাকরি পাওয়া যায়। তাই নিজের উপর আস্থা রেখে আবেদন করে ফেলুন। আর আশা করছি ইউনিয়ন পরিষদ সচিব পদে রংপুর জেলা প্রশাসকের কার্যালয়ে নিয়োগ ২০২৩ সম্পর্কে সকল তথ্য দিতে আমরা সক্ষম হয়েছি।

এমন সব চাকরির সার্কুলার পেতে আমাদের সাথেই থাকুন। ধন্যবাদ।

Visited 26 times, 1 visit(s) today

Leave a Comment