ফায়ার সার্ভিস নিয়োগ বিজ্ঞপ্তি ও রেজাল্ট ২০২৪

ফায়ার সার্ভিস নিয়োগ বিজ্ঞপ্তি ও রেজাল্ট ২০২৪: ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরে ফায়ারম্যান, ফায়ার ফাইটারের সহ অন্যান্য পদের চাকরি গুলো বাংলাদেশের অসংখ্যা বেকার ছেলেমেয়ের প্রথম পছন্দের চাকরি গুলোর একটি।

স্মার্ট এবং উচ্চতা শর্ত থাকায় এই চাকরি গুলো তুলনা মূলক একটু কম প্রতিযোগিতা পূর্ন।

আর প্রতি বছর একটি বড় সংখ্যায় নিয়োগ হয় বলে চাকরি পাওয়ার সম্ভাবনা অন্যান্য চাকরির তুলনায় বেশি থাকে।

সেই ধারাবাহিকতায় এই বছরও ১৯/০৬/২০২৩ ইং এবং ২৬/০৪/২০২৩ ইং তারিখে ড্রাইভার এবং ফায়ার ফাইটার, সাঁটলিপি কাম কম্পিউটার অপারেটর, ওয়্যারলেস মেকানিক, অফিস সহকারী, স্টোর সহকারী, ইলেক্ট্রিশিয়ান ও অফিস সহায়ক পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছিল ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর। সম্প্রতি ১ এবং ২ অক্টোবর ২০২৩ তারিখে এই দুই নিয়োগে রেজাল্ট প্রকাশ করেছে। তাই আপনি যদি স্মার্ট এবং নির্ধারিত উচ্চতা সম্পন্ন হয়ে থাকেন তাহলে এই ফায়ার সার্ভিসের চাকরি গুলো আপনার জন্য একটি সেরা সুযোগ হতে পারে।

আরও পড়ুন :

ড্রাইভার ও ফায়ার ফাইটার পদের রেজাল্ট :

বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের আওতাধীন জনবল নিয়োগের লক্ষ্যে ২ সেপ্টেম্বর ২০২৩ তারিখে অনুষ্ঠিত ড্রাইভার, ফায়ার ফাইটার (পুরুষ) ও ফায়ার ফাইটার (মহিলা) পদের জন্য লিখিত পরীক্ষায় অংশ গ্রহনকারী প্রার্থী গণের মধ্যে থেকে মৌখিক পরীক্ষার জন্য মনোনীত প্রার্থীদের তালিকা প্রকাশ করা হয়েছে। মনোনীত প্রার্থীদের তালিকা দেখুন নিচের লিংক থেকে:

ড্রাইভার ও ফায়ার ফাইটার পদে লিখিত পরীক্ষার রেজাল্ট pdf

লিখিত পরীক্ষায় উত্তীর্ন প্রার্থীদের মৌখিক পরীক্ষার তারিখ ও সময় পরবর্তীতে বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

সাঁটলিপি কাম কম্পিউটার অপারেটর, ওয়্যারলেস মেকানিক, ইত্যাদি পদের চূড়ান্ত রেজাল্ট:

বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের সাঁটলিপি কাম কম্পিউটার অপারেটর, ওয়্যারলেস মেকানিক, অফিস সহকারী, স্টোর সহকারী, ইলেক্ট্রিশিয়ান ও অফিস সহায়ক এর শূন্য পদে জনবল নিয়োগের লক্ষ্যে ২৬ এপ্রিল ২০২৩ তারিখে বিজ্ঞপ্তি অনুসারে আবেদকৃত প্রার্থী গণের মধ্যে থেকে লিখিত ও পরীক্ষায় উত্তীর্ন চূড়ান্ত ভাবে নিয়োগের জন্য মনোনীত প্রার্থীদের তালিকা প্রকাশ করা হয়েছে। চূড়ান্ত মনোনীত প্রার্থীদের তালিকা দেখুন নিচের লিংক থেকে:

সাঁটলিপি কাম কম্পিউটার অপারেটর, ওয়্যারলেস মেকানিক, অফিস সহকারী, স্টোর সহকারী, ইলেক্ট্রিশিয়ান ও অফিস সহায়ক পদের চূড়ান্ত রেজাল্ট pdf

বি. দ্র : চূড়ান্ত ভাবে মনোনীত প্রার্থীদের ঠিকানায় ডাকযোগে শ্রীঘ্রই নিয়োগ পত্র প্রেরন করা হবে।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩:

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর শর্ত সাপেক্ষে বাংলাদেশী নাগরিকগনের নিকট হতে অনলাইনে দরখাস্ত আহ্বান করেন।

নিম্নে নিয়োগ বিজ্ঞপ্তি অনুসারে শূন্যপদ সংখ্যা, যোগ্যতা এবং অন্যান্য শর্ত সমূহ ধারাবাহিকভাবে  উল্লেখ করা হলো।

পদের নাম, বেতন ও যোগ্যতা :

পদের নাম: ড্রাইভার (অবিবাহিত)

বেতন ও গ্রেড: গ্রেড-১৫ ; ৯,৭০০-২৩,৪৯০/- টাকা।

পদর সংখ্যা:
৩৮ টি।

শিক্ষাগত যোগ্যতা:
জুনিয়র স্কুল সার্টিফিকেট বা সমমান।

দক্ষতা:
ভারী যানবাহন চালনায় পারদর্শী।

অভিজ্ঞতা:
সরকার প্রদত্ত ভারী যানবাহন চালনার লাইসেন্স সহ হালকা ও ভারী যানবাহন চালনায় অভিজ্ঞতা।

শারীরিক যোগ্যতা:
উচ্চতা ৫.৪”, স্বাভাবিক বুকের মাপ নূন্যতম ৩২” এবং ওজন ১১০ পাউন্ড সহ ত্রুটি মুক্ত শারীরিক গঠন।

পদের নাম: ফায়ারফাইটার (অবিবাহিত)

বেতন ও গ্রেড: গ্রেড-১৭ ; ৯,০০০-২১,৮০০/- টাকা।

পদর সংখ্যা:
১১১ টি।

শিক্ষাগত যোগ্যতা:
মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (SSC)বা সমমান।

অভিজ্ঞতা:
প্রযোজ্য নয়।

শারীরিক যোগ্যতা:

  • পুরুষ : উচ্চতা ৫.৬” এবং স্বাভাবিক বুকের মাপ নূন্যতম ৩২” সহ ত্রুটি মুক্ত শারীরিক গঠন।
  • মহিলা : উচ্চতা ৫.৩” এবং স্বাভাবিক বুকের মাপ নূন্যতম ৩০” সহ ত্রুটি মুক্ত শারীরিক গঠন।

বয়সসীমা:

আবেদনকারীর বয়সসীমা ০১-০৬-২০২৩ খ্রি. তারিখে ১৮-৩০ বছরের মধ্যে হতে হবে।

তবে কোন প্রার্থীর বয়স যদি ২৫/০৩/২০২০ খ্রি. তারিখে অনূর্ধ্ব ৩০ বছর বয়সসীমার মধ্যে থাকে তাহলে উক্ত প্রার্থী আবেদন করার যোগ্য হবেন।

শহীদ বীর মুক্তিযোদ্ধাদের পুত্র ও কন্যাদের ক্ষেত্রে বয়সসীমা হচ্ছে ১৮-৩২ বছর।

বি.দ্রঃ আবেদনকারীর বয়স প্রমাণের ক্ষেত্রে কোন এফিডেভিট গ্রহণযোগ্য হবে না।

অনলাইন আবেদন লিংক : http://fscd.teletalk.com.bd

আবেদনের সময়সীমা :

  • আবেদন শুরুর তারিখ ও সময় : ২২/০৬/২০২৩ খ্রি. সকাল ১০.০০টা।

  • আবেদনের শেষ তারিখ ও সময় : ১৬/০৭/২০২৩ খ্রি. বিকাল ৫.০০টা পর্যন্ত।

আবেদন ফি :

  • ক্রমিক ১ নং পদে আবেদনের জন্য আবেদন ফি ২০০/- টাকা এবং টেলিটক সার্ভিস চার্জ ২৪ টাকা সহ মোট ২২৪ টাকা। এবং
  • ক্রমিক ২ নং পদে আবেদনের জন্য আবেদন ফি ১০০/- টাকা এবং টেলিটক সার্ভিস চার্জ ১২ টাকা সহ মোট ১১২ টাকা।

বি.দ্রঃ অনলাইনে আবেদন করার পরবর্তী ৭২ ঘণ্টার মধ্যে আবেদন ফি টেলিটক সিমের মাধ্যমে প্রদান করতে হবে ।

অনলাইন আবেদন প্রক্রিয়া :

  • অনলাইনে আবেদন করার জন্য আগ্রহী প্রার্থীকে সর্বপ্রথম http://fscd.teletalk.com.bd এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। তারপর Application Form (Click here to Apply Online)-এ ক্লিক করে প্রার্থী যে পদে আবেদন করতে ইচ্ছুক সে পদটি সিলেক্ট করে আবেদনের পরবর্তী ধাপে যেতে হবে।
  • পরবর্তী ধাপে একটি Application ফর্ম ওপেন হবে। সেখানে প্রার্থীর তার নাম, ঠিকানা, যোগ্যতা সহ জাতীয় পরিচয়পত্র এবং সর্বশেষ শিক্ষা সনদ অনুযায়ী যাবতীয় সকল তথ্য যথাযথ ভাবে পূরণ করতে হবে। অতপর আবেদন পত্রে প্রার্থী তার ৩০০*৮০ পিক্সেলের স্বাক্ষর  ও ৩০০*৩০০ পিক্সেলের রঙ্গিন ছবি স্ক্যান করে নির্ধারিত স্থানে Upload করবে ।
  • আবেদনপত্রে প্রার্থী প্রদত্ত সকল তথ্য পরবর্তী সকল কার্যক্রমের জন্য ব্যবহৃত হবে। তাই আবেদনপত্র Submit করার পূর্বেই প্রদানকৃত সকল তথ্য সঠিক আছে কিনা তা নিশ্চিত করতে হবে।
  • যথাযথ ভাবে আবেদনপত্রটি Submit করা হলে গেলে প্রার্থী আবেদনপত্রের একটি কপি ডাউনলোড বা প্রিন্ট করে সংরক্ষণ করতে হবে। কারণ পরবর্তী পরীক্ষা সংক্রান্ত কাজে এটি প্রয়োজন হবে।

SMS প্রেরণ ও আবেদন ফি প্রদান:

আবেদন ফি প্রদানের পূর্বে প্রার্থীকে Applicant’s Copy তে কোন তথ্য ভুল বা অস্পষ্ট ছবি/স্বাক্ষর আছে কিনা তা পুনরায় যাচায় করে নিতে হবে। কারণ আবেদনপত্রে কোন ভুল পরিলক্ষিত হলে পুনরায় আবেদন করার মাধ্যমে তা সংশোধন করা যাবে। কিন্তু আবেদন ফি জমাদানের পরে কোনভাবেই আর আবেদনপত্রের কোনো পরিবর্তন বা সংশোধন করা যাবে না। 

Applicant’s Copy-তে সকল তথ্য সঠিক থাকলে Applicant’s Copy-তে দেওয়া User ID নম্বর ব্যবহার করে প্রার্থীকে নিম্নোক্ত পদ্ধতিতে অনুসরণ করে যে কোন টেলিটক প্রিপেইড নম্বর থেকে পরীক্ষার ফি প্রদান করতে হবে ।

প্রথম SMS :

FSCD<space>User ID লিখে send করতে হবে 16222 নম্বরে

Example: FSCD ABCDEF

Reply : Applicant’s Name. Tk. 224/- or 112/- Will be charged as application fee. Your PIN is 12345678. To pay fee Type : FSCD<space>Yes<space>PIN and send to 16222.

দ্বিতীয় SMS:

FSCD<space>Yes<space>PIN লিখে send করতে হবে 16222 নম্বরে

Example: FSCD Yes 12345678 & send to 16222

Reply :Congratulations Applicant’s Name. payment completed successfully for ……. Application for (Post name) User ID is (ABCDEF) and Password (xxxxx)

বি.দ্র: Online-এ আবেদন এবং টাকা জমা দেওয়ার কাজটি প্রার্থী নিজে বা নিজ দায়িত্বে করবেন। কারণ এইক্ষেত্রে প্রার্থী প্রতারিত বা ভুল করলে কর্তৃপক্ষ দ্বায় গ্রহণ করবে না।

ফায়ার সার্ভিস নিয়োগ বিজ্ঞপ্তি

সার্কুলার ডাউনলোড : বাংলাদেশ ফায়ার সার্ভিস নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

বাংলাদেশ ফায়ার সার্ভিস নিয়োগ সংক্রান্ত অন্যান্য শর্তাবলী:

  • প্রার্থীকে অবশ্যই বাংলাদেশের জাতীয় পরিচয়পত্রধারী নাগরিক হতে হবে।
  • প্রার্থীর সর্বশেষ অর্জিত শিক্ষাগত যোগ্যতা আবেদন পত্রে উল্লেখ করতে হবে। অন্যথায় পরবর্তীতে পদন্নতিতে তা কার্যকর হবে না।
  • “ড্রাইভার” পদের শারীরিক যোগ্যতা যাচাই পরীক্ষার সময় প্রার্থীকে অবশ্যই জাতীয় পরিচয়পত্র, ড্রাইভিং লাইসেন্স এর মূল কপি ও ফটোকপি প্রদর্শন করতে হবে।
  • অনলাইনে আবেনপত্র জমা দেওয়ার সময় প্রার্থীদেরকে প্রাথমিকভাবে কোনো কাগজপত্র প্রেরণ করতে হবে না। কেবলমাত্র লিখিত পরীক্ষায় উত্তীর্ন প্রার্থীদের মৌখিক পরীক্ষার সময় প্রয়োজনীয় কাগজপত্র প্রদর্শন এবং সত্যায়িত কপি জমা দিতে হবে।
  • মুক্তিযোদ্ধা কোটাভুক্ত প্রার্থীগণ সর্বশেষ সরকারি নীতিমালা অনুযায়ী যথাযথ কর্তৃপক্ষ প্রদত্ত সনদ থাকা সাপেক্ষে আবেদন করতে পারবেন। এবং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/সিটি কর্পোরেশনের ওয়ার্ড কমিশনার / পৌরসভার মেয়র/কাউন্সিলর কর্তৃক প্রদত্ত বীরমুক্তিযোদ্ধা/শহীদ বীরমুক্তিযোদ্ধার পুত্র-কন্যা এই মর্মে সংশ্লিষ্ট  প্রদত্ত সনদপত্র থাকতে হবে।
  • যেকোনো সরকারি, আধা সরকারি, স্বায়ত্বশাসিত বা আধা-স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানে চাকুরিরত প্রার্থীগন সংশিষ্ট কর্তৃপক্ষের অনুমোদন সাপেক্ষে আবেদন করতে পারবেন।
  • উপরোক্ত পদ সমূহে নিয়োগের ক্ষেত্রে সরকারের বিদ্যমান সকল বিধি-বিধান অনুসরণ করা হবে। উল্লিখিত পদ সংখ্যা যে কোন কারণে হ্রাস বা বৃদ্ধি হতে পারে। এই ক্ষেত্রে কর্তৃপক্ষের সিদ্ধান্ত চূড়ান্ত বলে বিবেচিত হবে।
  • আবেদনপত্রে কোন ভুল পরিলক্ষিত হলে অথবা আবেদনপত্রটি অসম্পূর্ণ হলে তা বাতিল বলে বিবেচিত হবে।
  • শারীরিক যোগ্যতা যাচাই, লিখিত ও মৌখিক পরীক্ষায় অংশ গ্রহণের জন্য প্রার্থীদের বাংলাদেশ ফায়ার সার্ভিস হতে কোন প্রকার ফি প্রদান করা হবে না।

ফায়ার সার্ভিস নিয়োগ সম্পর্কিত কিছু প্রশ্ন ও উত্তর (FAQ):

প্রশ্ন : ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স (fire service & civil defence) কি?

উত্তর : ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনস্থ একটি জরুরি সেবামূলক প্রতিষ্ঠান । এই প্রতিষ্ঠানের প্রধান কাজ গুলো হচ্ছে, অগ্নি প্রতিরোধ,অগ্নি নির্বাপণ, উদ্ধার, আহতদের প্রাথমিক চিকিৎসা প্রদান, মুমূর্ষু রোগীদের হাসপাতালে প্রেরণ ও দেশী-বিদেশী ভিআইপিদের অগ্নি নিরাপত্তা প্রদান ইত্যাদি।

প্রশ্ন : ফায়ার সার্ভিস নিয়োগ বয়স কত লাগে?

উত্তর : বাংলাদেশ ফায়ার সার্ভিসের কোন পদে যোগদানের জন্য বয়সসীমা হচ্ছে ১৮-৩০ বছর। মুক্তিযোদ্ধা এবং প্রতিবন্ধী কোটাধারীদের জন্য সর্বোচ্চ ৩২ বছর।

প্রশ্ন : উল্লেখিত পদে নিয়োগ কি স্বায়ীভাবে দেওয়া হবে নাকি অস্থায়ী ভিত্তিতে?

উত্তর : উল্লেখিত উভয় পদে স্বায়ীভাবে যোগ্য প্রার্থীদের নিয়োগ দেওয়া হবে।

প্রশ্ন : বিবাহিত বা তালাকপ্রাপ্ত কেউ কি আবেদন করতে পারবে?

উত্তর : এই নিয়োগ বিজ্ঞপ্তি অনুসারে বিবাহিত বা তালাকপ্রাপ্ত কেউ আবেদন করতে পারবে না। “ড্রাইভার” এবং “ফায়ার ফাইটার” পদে যোগদানের জন্য প্রার্থীদের অবশ্যই অবিবাহিত হতে হবে।

প্রশ্ন : শারীরিক যোগ্যতা যাচাই, লিখিত ও মৌখিক পরীক্ষা সংক্রান্ত প্রয়োজনীয় তথ্য কোথা থেকে জানা যাবে?

উত্তর : নিয়োগ সংক্রান্ত সকল তথ্য কর্তৃপক্ষের ওয়েবসাইট www.fireservice.gov.bd থেকে জানা যাবে এবং শারীরিক যোগ্যতা যাচাই, লিখিত ও মৌখিক পরীক্ষার তারিখ, সময় ও স্থান প্রার্থীদের মোবাইলে SMS মাধ্যমে জানানো হবে।

প্রশ্ন : পরীক্ষার প্রবেশপত্র কোথা থেকে সংগ্রহ করতে হবে?

উত্তর : লিখিত পরীক্ষার সময় নির্ধারণ হয়ে গেলে http://fscd.teletalk.com.bd থেকে প্রবেশপত্র সংগ্রহ করা যাবে। এছাড়াও যোগ্য প্রার্থীদেরকে মোবাইল ফোনে SMS-এর মাধ্যমে পবেশেপত্র ডাউনলোড সংক্রান্ত তথ্য যথাসময়ে জানানো হবে।

ফায়ার সার্ভিস নিয়োগ ও রেজাল্ট বিজ্ঞপ্তি ২০২৩

প্রশ্ন : User ID এবং Password কোন কারণে ভুলে গেলে করণীয় কি?

উত্তর : User ID এবং Password ভুলে গেলে টেলিটক সিম দিয়ে খুব সহজেই প্রার্থীগণ SMS এর মাধ্যমে তা পুনঃরুদ্ধার করতে পারবেন। User ID এবং পাসওয়ার্ড পুনঃরুদ্ধার প্রক্রিয়া :

User ID জানা থাকলে:

FSCD<space>Help<space>User <space>User ID Send to 16222.

Example: FSCD Help User ABCDEF send to 16222.

Pin Number জানা থাকলে:

FSCD<space>Help<space>PIN<space>PIN No Send to 16222.

Example: FSCD Help PIN 12345678  send to 16222.

প্রশ্ন : অনলাইনে আবেদন করার সময় কোন সমস্যা হলে করণীয় কি?

উত্তর : Online-এ আবেদন করার সময় কোন সমস্যা হলে প্রার্থীগণ যে কোন টেলিটক নাম্বার থেকে ১২১ এ কল করে তার সমস্যার সমাধান নিতে পারবেন ।

এছাড়াও, alljobs.query@teletalk.com.bd এই ই-মেইলে যোগাযোগ করেও সমস্যার সমধান নেওয়া যাবে।

এছাড়া টেলিটকের জবপোর্টাল এর ফেসবুক পেজ https://www.facebook.com/alljobsbd Teletalk এ ফেইজবুক মেসেজ এর মাধ্যমে যোগাযোগ করা যাবে।

(Mail অথবা মেসেজ এর Subject-এ Organization Name ‘FSCD, Post Name…., Applicant’s User ID ও Contact Number অবশ্যই উল্লেখ করতে হবে)।

শেষ কথা :

আশা করি, আপনি বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স নিয়োগ ও রেজাল্ট বিজ্ঞপ্তির সাথে সম্পর্কিত সমস্ত তথ্য পেয়েছেন।

এই পোস্টে আমরা চেষ্টা করি চলমান ফায়ার সার্ভিস নিয়োগ বিজ্ঞপ্তি এবং তাদের রেজাল্ট গুলো আপ টু ডেট কভার করার।

তবে সব সময় চাকরিতে আবেদন করার পূর্বে নিয়োগ বিজ্ঞপ্তিটি ভালোভাবে পড়ে নেওয়ার অনুরোধ থাকবে।

আর শেষ তারিখ ও সময়ের জন্য অপেক্ষা না করে হাতে যথেষ্ট সময় নিয়ে এ আবেদনপত্র পূরণ ও আবেদন ফি জমাদান করতে পরামর্শ দেওয়া হলো।

Visited 47 times, 1 visit(s) today

Leave a Comment