পিডিবি নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ | সম্পূর্ণ আবেদন প্রক্রিয়া সহ

বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (BPDB) সংক্ষেপে পিডিবি রাষ্ট্রীয় মালিকানাধীন একটি প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটি  দেশের বিদ্যুৎ অবকাঠামো নির্মাণ এবং বিদ্যুৎ সরবরাহের কাজে নিয়োজিত। স্বাধীন বাংলাদেশে বিদ্যুৎ উন্নয়নের লক্ষ্যে ১৯৭২ সালে প্রতিষ্ঠানটি যাত্রা শুরু করে। এবং এখন পর্যন্ত দেশের সিংহ ভাগ বিদ্যুৎ উৎপাদন এবং শহর অঞ্চলে বিদ্যুৎ বন্টনে নিরলস ভাবে কাজ করে যাচ্ছে। সংস্থাটি বর্তমানে বাংলাদেশ সরকারের বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের বিদ্যুৎ বিভাগের আওতাধীন । সংস্থাটি ১৫ অক্টোবর ২০২৩ তারিখে অস্থায়ীভিত্তিতে লোকবল সংযুক্তির উদ্দেশ্যে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

আরও পড়ুন :

পিডিবি নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ :

৫ ডিসেম্বর ২০২৩ ইং তারিখে প্রকাশিত বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) এর নিয়োগ বিজ্ঞপ্তি অনুসারে শূন্যপদ সংখ্যা, যোগ্যতা এবং অন্যান্য শর্ত সমূহ নিম্নে উল্লেখিত হল।

পদের নাম, বেতন ও যোগ্যতা :

পদের নাম : সহকারী প্রকৌশলী

গ্রেড ও বেতন : গ্রেড – ০৯; ২২,০০০/- টাকা থেকে ৫৩,০৬০/- টাকা
যোগ্যতা : সরকার স্বীকৃত যে কোন প্রতিষ্ঠান থেকে কমপক্ষে প্রথম শ্রেনীতে ইইই, যান্ত্রিক, সিভিল, কেমিক্যাল অথবা সিএসই বিষয়ে বিএসসি ইণ্জিনিয়ারিং ডিগ্রি।

বয়সসীমা:

আবেদন করার জন্য একজন প্রার্থীর বয়স ১০-১২-২০২৩ খ্রি. তারিখে বয়সসীমা ১৮ -৩০ বছরের মধ্যে হতে হবে।

বীর মুক্তিযোদ্ধা/শহীদ বীর মুক্তিযোদ্ধার পুত্র-কন্যা ও শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে বয়সসীমা হচ্ছে ১৮-৩২ বছর।

এবং বিভাগীয় প্রার্থীদের ক্ষেত্রে বয়স সর্বোচ্চ ৪০ বছর।

বি.দ্রঃ আবেদনকারীর বয়স প্রমাণের ক্ষেত্রে কোন এফিডেভিট গ্রহণযোগ্য হবে না।

আবেদন লিংক : http://bpdb.teletalk.com.bd

Full পিডিবি নিয়োগ বিজ্ঞপ্তি : বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড নিয়োগ বিজ্ঞপ্তি pdf 

আবেদনের সময়সীমা :

  • আবেদন শুরুর তারিখ ও সময় : ১০/১২/২০২৩ খ্রি. সকাল ১০.০০টা।
  • আবেদনের শেষ তারিখ ও সময় : ০৯/০১/২০২৪ খ্রি. বিকাল ৫.০০টা পর্যন্ত।

আবেদন ফি :

সহকারী প্রকৌশলী পদে আবেদনের জন্য আবেদন ফি ৬০০/- টাকা এবং টেলিটক সার্ভিস চার্জ ৬৯ টাকা সহ মোট ৬৬৯ টাকা।

বি.দ্রঃ অনলাইনে আবেদন করার পরবর্তী ৭২ ঘণ্টার মধ্যে আবেদন ফি টেলিটক সিমের মাধ্যমে প্রদান করতে হবে ।

অনলাইন আবেদন প্রক্রিয়া :

  • আবেদন করার জন্য আগ্রহী প্রার্থীকে সর্বপ্রথম http://bpdb.teletalk.com.bd এই প্রবেশ করতে হবে। তারপর Application Form (Click here to Apply Online) -এ ক্লিক করে যে পদে আবেদন করবেন তা সিলেক্ট করতে হবে। তারপর আপনি টেলিটক অল জবের প্রিমিয়াম মেম্বার কিনা সেটা জানতে চাওয়া হবে। সেটি সিলেক্ট করে ধাপে যেতে হবে।
  • Application Form-এ প্রার্থী তার নাম, ঠিকানা, যোগ্যতা সহ যাবতীয় তথ্য জাতীয় পরিচয়পত্র এবং সর্বশেষ শিক্ষা সনদ অনুযায়ী যথাযথ ভাবে পূরণ করতে হবে। অতপর আবেদন পত্রে প্রার্থী তার স্বাক্ষর (দৈর্ঘ্য ৩০০x প্রস্থ ৮০ pixel) ও রঙ্গিন ছবি ( দৈর্ঘ্য ৩০০ × প্রস্থ ৩০০ pixel) স্ক্যান করে নির্ধারিত স্থানে Upload করে আবেদন প্রক্রিয়া শেষ করতে হবে।
  • আবেদনপত্রে পূরণকৃত তথ্য পরবর্তী সকল কার্যক্রমের জন্য ব্যবহৃত হবে। তাই আবেদনপত্র Submit করার পূর্বেই পূরণকৃত সকল তথ্য সঠিক আছে কিনা তা প্রার্থীকে নিশ্চিত করতে হবে।
  • যথাযথ ভাবে আবেদনপত্রটি Submit করা হলে গেলে আবেদনপত্রের একটি কপি ডাউনলোড বা প্রিন্ট করে সংরক্ষণ করতে হবে। এবং পরবর্তী পরীক্ষা সংক্রান্ত যে কোন প্রয়োজনে এটি সহায়ক হিসেবে প্রয়োজন পড়বে।

মোবাইল দিয়ে নিজেই নিজেই পিডিবি নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ সহ যে কোন সরকারি চাকরির আবেদন করতে আমাদের এই পোস্টটি দেখুন : মোবাইল দিয়ে সরকারি চাকরিতে আবেদনের নিয়ম

SMS প্রেরণ ও আবেদন ফি প্রদান:

আবেদন ফি প্রদানের পূর্বে Applicant’s Copy তে কোন তথ্য ভুল বা অস্পষ্ট ছবি/স্বাক্ষর আছে কিনা তা পুনরায় নিশ্চিত করতে হবে। কারণ আবেদনপত্রে কোন ভুল পরিলক্ষিত হলে পুনরায় আবেদন করার মাধ্যমে তা সংশোধন করা যাবে।

কিন্তু আবেদন ফি জমাদানের পরে কোনভাবেই আর আবেদনপত্রের কোনো পরিবর্তন বা সংশোধন করা যাবে না।

Applicant’s Copy-তে সকল তথ্য সঠিক থাকলে Applicant’s Copy-তে দেওয়া User ID নম্বর ব্যবহার করে প্রার্থী নিম্নোক্ত পদ্ধতিতে অনুসরণ করে যে কোন টেলিটক প্রিপেইড নম্বর থেকে ০২ (দুই)টি SMS এর মাধ্যমে পরীক্ষার ফি প্রদান করতে হবে ।

বি.দ্রঃ নির্ধারিত আবেদন ফি প্রদান ব্যাতিত কোন ভাবেই Online-এ আবেদন পত্র গৃহীত হবে না।

প্রথম SMS :

BPDB<space>User ID লিখে send করতে হবে 16222 নম্বরে

Example: BPDB ABCDEF

Reply : Applicant’s Name. Tk. 669/- Will be charged as application fee. Your PIN is 12345678. To pay fee Type : BPDB<space>Yes<space>PIN and send to 16222.

দ্বিতীয় SMS:

BPDB<space>Yes<space>PIN লিখে send করতে হবে 16222 নম্বরে

Example: BPDB Yes 12345678 & send to 16222

Reply :Congratulations Applicant’s Name. payment completed successfully for ……. Application for (Post name) User ID is (ABCDEF) and Password (xxxxx)

বি.দ্র: Online-এ আবেদন এবং টাকা জমা দেওয়ার কাজটি প্রার্থী নিজে বা নিজ দায়িত্বে করবেন।

এক্ষেত্রে অন্য কোনো মাধ্যম থেকে উক্ত কাজটি সম্পন্ন করে প্রার্থী প্রতারিত হলে কর্তৃপক্ষ দায়ী থাকবে না।

পিডিবি নিয়োগ বিজ্ঞপ্তি সংক্রান্ত অন্যান্য শর্তাবলীঃ

  • লিখিত পরীক্ষায় উত্তীর্ন প্রার্থীদের প্রযোজ্য ক্ষেত্রে কম্পিউটার ব্যবহারিক পরীক্ষা দিতে হবে। কম্পিউটার ব্যবহারিক পরীক্ষা পরীক্ষায় উত্তীর্ন প্রার্থীদের মৌখিক পরীক্ষার জন্য ডাকা হবে।
  • অনলাইনে আবেনপত্র জমা দেওয়ার সময় প্রার্থীদেরকে প্রাথমিকভাবে কোনো কাগজপত্র প্রেরণ করতে হবে না। কেবলমাত্র লিখিত পরীক্ষায় উত্তীর্ন প্রার্থীদের মৌখিক পরীক্ষার সময় প্রয়োজনীয় কাগজপত্র প্রদর্শন এবং সত্যায়িত কপি জমা দিতে হবে। মৌখিক পরীক্ষার সময় কি কি জমা দিবেন তা জানতে দেখুন : সরকারি চাকরিতে কি কি কাগজ লাগে
  • বিদেশ হতে ডিগ্রি অর্জনকারী প্রার্থীগনের ক্ষেত্রে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কর্তৃক ইস্যুকৃত ইকুইভ্যালেন্স প্রত্যয়নপত্র থাকতে হবে।
  • প্রতিবন্ধী কোটায় আবেদনের ক্ষেত্রে জেলা সমাজসেবা অফিসের উপ-পরিচালক / সমমর্যাদা সম্পন্ন কর্মকর্তা কর্তৃক স্বাক্ষরিত প্রতিবন্ধী সনদ থাকতে হবে।
  • মুক্তিযোদ্ধা কোটাভুক্ত প্রার্থীগণ সর্বশেষ সরকারি নীতিমালা অনুযায়ী যথাযথ কর্তৃপক্ষ প্রদত্ত সনদ থাকা সাপেক্ষে আবেদন করতে পারবেন। এবং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/সিটি কর্পোরেশনের ওয়ার্ড কমিশনার / পৌরসভার মেয়র/কাউন্সিলর কর্তৃক প্রদত্ত বীরমুক্তিযোদ্ধা/শহীদ বীরমুক্তিযোদ্ধার পুত্র-কন্যা এই মর্মে সংশ্লিষ্ট  প্রদত্ত সনদপত্র থাকতে হবে।
  • যেকোনো সরকারি, আধা সরকারি, স্বায়ত্বশাসিত বা আধা-স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানে চাকুরিরত প্রার্থীগন সংশিষ্ট কর্তৃপক্ষের অনুমোদন সাপেক্ষে আবেদন করতে পারবেন। তবে, মৌখিক পরীক্ষার সময় অবশ্যই যথাযথ কর্তৃপক্ষের অনাপত্তির (NOC) মূলকপি জমা দিতে হবে।
  • কর্তৃপক্ষ উল্লিখিত পদ সংখ্যা যে কোন কারণে হ্রাস/বৃদ্ধি হতে পারে। এই ক্ষেত্রে কর্তৃপক্ষের সিদ্ধান্ত চূড়ান্ত বলে বিবেচিত হবে।
  • আবেদনপত্রে কোন ভুল বা মিথ্যা তথ্য পরিলক্ষিত হলে অথবা আবেদনপত্রটি অসম্পূর্ণ হলে তা বাতিল বলে বিবেচিত হবে।
  • লিখিত ও মৌখিক পরীক্ষায় অংশ গ্রহণের জন্য প্রার্থীদের বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড হতে কোন প্রকার টিএ/ডিএ প্রদান করা হবে না।

বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডে নিয়োগ সম্পর্কিত কিছু প্রশ্ন ও উত্তর :

প্রশ্ন : নিয়োগ পরীক্ষার সংক্রান্ত প্রয়োজনীয় তথ্য কোথা থেকে জানা যাবে ?

উত্তর : নিয়োগ পরীক্ষার তারিখ, সময় ও অন্যান্য সকল তথ্য কর্তৃপক্ষের ওয়েবসাইট www.bpdb.gov.bd থেকে জানা যাবে।

প্রশ্ন : পরীক্ষার প্রবেশপত্র কোথা থেকে সংগ্রহ করবো?

উত্তর : নিয়োগ পরীক্ষার সময় নির্ধারণ হয়ে গেলে কর্তৃপক্ষের ওয়েবসাইট http://bpdb.teletalk.com.bd থেকে প্রবেশপত্র সংগ্রহ করা যাবে। এছাড়াও যোগ্য প্রার্থীদেরকে মোবাইল ফোনে SMS-এর মাধ্যমে পবেশেপত্র ডাউনলোড সংক্রান্ত তথ্য যথাসময়ে জানানো হবে।

SMS – প্রেরিত User ID এবং Password ব্যবহার করে প্রার্থীদের কে পরবর্তীতে রোল নম্বর, পদের নাম, ছবি, পরীক্ষার তারিখ, সময় ও স্থানের/কেন্দ্রের নাম ইত্যাদি তথ্যসংবলিত প্রবেশপত্র Download করে প্রিন্ট করে নিতে হবে। এই প্রবেশপত্রটি লিখিত পরীক্ষায় অংশগ্রহণের সময়ে এবং উত্তীর্ণ হলে মৌখিক পরীক্ষার সময়ে অবশ্যই প্রদর্শন করতে হবে।

প্রশ্ন : User ID এবং Password কোন কারণে ভুলে গেলে করণীয় কি?

উত্তর : User ID এবং Password ভুলে গেলে টেলিটক সিম দিয়ে খুব সহজেই SMS এর মাধ্যমে তা পুনঃরুদ্ধার করা যাবে। User ID এবং পাসওয়ার্ড পুনঃরুদ্ধার প্রক্রিয়া :

User ID জানা থাকলে:

BPDB<space>Help<space>User <space>User ID Send to 16222.

Example: BPDB Help User ABCDEF send to 16222.

Pin Number জানা থাকলে:

BPDB<space>Help<space>PIN<space>PIN No Send to 16222.

Example: BPDB Help PIN 12345678  send to 16222.

প্রশ্ন : অনলাইনে আবেদন করার সময় কোন সমস্যা হলে কোথা থেকে সাহায্য নেওয়া যাবে?

উত্তর : Online-এ আবেদন করার সময় কোন সমস্যা হলে প্রার্থীগণ যে কোন টেলিটক নাম্বার থেকে ১২১ এ কল করে তার সমস্যার সমাধান নিতে পারবেন । এছাড়াও, alljobs.query@teletalk.com.bd এই ই-মেইলে যোগাযোগ করেও সমস্যার সমধান নেওয়া যাবে। এছাড়া টেলিটকের জবপোর্টাল এর ফেসবুক পেজ https://www.facebook.com/alljobsbd Teletalk এ ফেইজবুক মেসেজ এর মাধ্যমে যোগাযোগ করা যাবে। (Mail অথবা মেসেজ এর Subject-এ Organization Name ‘BPDB, Post Name…., Applicant’s User ID ও Contact Number অবশ্যই উল্লেখ করতে হবে)।

শেষ কথা :

বিদ্যুৎ উন্নয়ন বোর্ড পিডিবি নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ অনুযাযী বাংলাদেশের যে কোন প্রকৃত নাগরিক যদি তিনি নিজেকে উপরে উল্লেখিত পদ গুলোর জন্য যোগ্য মনে করে থাকেন তাহলে তিনি এখানে আবেদন করতে পারবেন। তাই শেষ তারিখ ও সময়ের জন্য অপেক্ষা না করে হাতে যথেষ্ট সময় নিয়ে এ আবেদনপত্র পূরণ ও আবেদন ফি জমাদান করতে পরামর্শ দেওয়া হলো। এবং আবেদন করার পূর্বে নিয়োগ বিজ্ঞপ্তিটি ভালোভাবে পড়ে নেওয়ার অনুরোধ রইলো।

Visited 16 times, 1 visit(s) today

Leave a Comment