মডেল মসজিদে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪

বাংলাদেশে ইসলামী সাংস্কৃতিক ঐতিহ্যের একটি অন্যতম নিদর্শন হতে চলেছে নির্মাণধীন মডেল মসজিদ গুলো। দৃষ্টি নন্দন ডিজাইনের পাশাপাশি মডেল মসজিদ গুলোতে নারী ও পুরুষদের আলাদা আলাদা ওজু ও সালাত আদায়ের সুবিধা, ইসলামী যেকোন বিষয়ে গবেষণা করার সুবিধা, লাইব্রেরী, দ্বিনী শিক্ষা গ্রহণ ইত্যাদি সুযোগ সুবিধা রয়েছে। দেশের মডেল মসজিদ ও ইসলামি সাংস্কৃতিক কেন্দ্র গুলো ধৰ্ম মন্ত্রণালয়ের অধীন ইসলামিক ফাউন্ডেশনের কর্তৃক পরিচালিত। তবে এই মডেল মসজিদ গুলোর নিয়োগ সহ অন্যান্য প্রশাসনিক কাজের দায়িত্বে থাকেন উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়। তারই ধারাবাহিকতায় সম্প্রতি উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে দুপচাঁচিয়া, বগুড়া মডেল মসজিদে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ -model mosjid niyog 2023 প্রকাশ করেছে।

যেখানে বাংলাদেশের প্রকৃত নাগরিক গণ নিজের যোগ্যতা সাপেক্ষে দরখাস্ত প্রেরন করতে পারবেন।

আরও পড়ুন :

দুপচাঁচিয়া মডেল মসজিদে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ :

ইসলামী মূল্যবোধ ও ভ্রাতৃত্ব প্রচার, দেশের সাধারণ মুসলিমদের ইসলামিক জ্ঞান, ধর্মীয় ও নামাজ শিক্ষা সহ ইসলামী সংস্কৃতি সম্প্রসারণের উদ্দেশ্যে নির্মিত মডেল মসজিদ গুলো একটি হচ্ছে দুপচাঁচিয়া মডেল মসজিদ ও ইসলামি সাংস্কৃতিক কেন্দ্র। সম্প্রতি ২৩/১০/২৩ তারিখে প্রকাশিত নিয়োগ বিজ্ঞপ্তি অনুসারে এই মডেল মসজিদে নিয়োগ যোগ্য খালি পদ, পদের নাম, বেতন ইত্যাদি নিচে আলোচনা করা হল :

পদের নাম, বেতন ও যোগ্যতা :

(১) পদের নাম: পেশ ইমাম

বেতন: ১৫,০০০/- টাকা।
পদের সংখ্যা: ১ টি।
শিক্ষাগত যোগ্যতা: দ্বিতীয় শ্রেণির কামিল ডিগ্রী/দাওরায়ে হাদিস পাশ।
দক্ষতা: (ক) কোন মসজিদে খতিব, অথবা কোন প্রতিষ্ঠানে মুফতি বা মুহাদ্দিস হিসাবে পাঁচ বছরের বাস্তব অভিজ্ঞতা।
(খ) হাফেজ-ই-কুরআন ও ইলমে ক্বিরআতের উপর স্বীকৃত প্রতিষ্ঠান কর্তৃক সনদপ্রাপ্ত। হাফেজ-ই- কুরআন প্রার্থীগণ অগ্রাধিকার পাবেন।
(গ) আরবিতে কথা ও আরবিতে খুতবা প্রদান এবং ইসলামের কোন বিষয়ের উপর গবেষণাধর্মী প্রকাশনা অতিরিক্ত যোগ্যতা হিসেবে বিবেচিত হবে।

(২) পদের নাম: মুয়াজ্জিন

বেতন: ১০,০০০/- টাকা।
পদের সংখ্যা: ১ টি।
শিক্ষাগত যোগ্যতা: দ্বিতীয় শ্রেণির আলিম ডিগ্রী/সমমানের কাওমি মাদ্রাসার শিক্ষাগত যোগ্যতা।
দক্ষতা: (ক) কোন মসজিদে বা প্রতিষ্ঠানে মুয়াজ্জিন হিসেবে তিন বছরের বাস্তব অভিজ্ঞতা।
(খ) হাফেজ-ই-কুরআন ও ইলমে ক্বিরআতের উপর স্বীকৃত প্রতিষ্ঠান কর্তৃক সনদপ্রাপ্ত। হাফেজ-ই- কুরআন প্রার্থীগণ অগ্রাধিকার পাবেন।

(৩) পদের নাম: খাদিম

বেতন: ৭,৫০০/- টাকা।
পদের সংখ্যা: ২ টি।
শিক্ষাগত যোগ্যতা: দ্বিতীয় শ্রেণির আলিম ডিগ্রী/সমমানের কাওমি মাদ্রাসার শিক্ষাগত যোগ্যতা।
দক্ষতা: (ক) কোন মসজিদে বা প্রতিষ্ঠানে খাদিম হিসেবে এক বছরের বাস্তব অভিজ্ঞতা।
(খ) শারীরিকভাবে সুস্থ্য ও সক্ষম হতে হবে।

আরও পড়ুন : ইউনিয়ন পরিষদ সচিব নিয়োগ ২০২৪

বয়সসীমা:

তিনটি পড়েই আবেদন করার জন্য প্রার্থীদের বয়সের কোন সীমা নির্ধারণ করা হয়নি। তাই উপরে উল্লেখিত যোগ্যতা সম্পন্ন যে কোন প্রার্থী দরখাস্ত প্রেরন করতে পারবেন।

আবেদনপত্র প্রেরণের ঠিকানা :

উপজেলা নির্বাহী অফিসার ও সভাপতি, উপজেলা মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র, দুপচাঁচিয়া, বগুড়া। অথবা ইমেইলের মাধ্যমেও আপনি আবেদন পত্র প্রেরন করতে পারবেন। ইমেইলের মাধ্যমেও আপনি আবেদন পত্র প্রেরন ঠিকানা : saddam.doict@gmail.com। তবে  ই-মেইলে আবেদন প্রেরন করলে সাক্ষাৎকারের সময় আবেদনপত্র, ব্যাংক ড্রাফট এবং প্রয়োজনীয় কাগজপত্রাদি সংগে আনতে হবে।

আবেদনেরপত্র প্রেরণের শেষ তারিখ:

আবেদন পত্রটি ২৬/১০/২০২৩ খ্রি. তারিখে অফিস চলাকালীন সময়ের উপরোক্ত ঠিকানায় আবেদন পত্র সহ অন্যান্য কাগজ পত্র ডাক বা কুরিয়ার যোগে প্রেরন করতে হবে ।

আবেদন ফি :

আবেদনের জন্য আবেদন ফি বাবদ পেশ ইমাম পদের জন্য ৭০০/- টাকা মুয়াজ্জিন পদের জন্য ৬০০/- টাকা এবং খাদিম পদের জন্য ৫০০/- টাকা যে কোন তফাসিলি ব্যাংকের মধ্যে উপজেলা নির্বাহী অফিসার, দুপচাঁচিয়া, বগুড়া এর অনুকূলে পে অর্ডার / ব্যাংক ড্রাফট / ডিডির মাধ্যমে প্রদান করতে হবে।

বি.দ্রঃ পে অর্ডার / ব্যাংক ড্রাফট / ডিডির কপি আবেদন পত্রের সাথে প্রেরন করতে হবে।

দুপচাঁচিয়া মডেল মসজিদে নিয়োগ ২০২৩

নিয়োগ বিজ্ঞপ্তি : মডেল মসজিদে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ দুপচাঁচিয়া pdf

দুপচাঁচিয়া মডেল মসজিদে নিয়োগ বিজ্ঞপ্তি সংক্রান্ত অন্যান্য শর্তবলি:

  • উপরে উল্লেখিত পদ গুলোতে যোগদানে আগ্রহী প্রার্থীকে আবেদন পত্রে (ক) নাম (খ) পিতার নাম (গ) মাতার নাম (ঘ) স্থায়ী ঠিকানা (ঙ) বর্তমান ঠিকানা (চ) জন্ম তারিখ (হু) জাতীয়তা (জ) ধর্ম (ঝ) শিক্ষাগত যোগ্যতা (ঞ) মোবাইল নম্বর ও (ট) অভিজ্ঞতা স্পষ্টোভাবে উল্লেখ করতে হবে।
  • আবেদন পত্রের উপরে পদের নাম অবশ্যই উল্লেখ করতে হবে।
  • আবেদনপত্রের সাথে নিম্নলিখিত কাগজ পত্র গুলো প্রথম শ্রেণির গেজেটেড কর্মকর্তা কর্তৃক সত্যায়িত করে সংযুক্ত করতে হবে। (ক) শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতার সকল সনদপত্রের সত্যায়িত ফটোকপি। (খ) জাতীয় পরিচয় পত্রের সত্যায়িত ফটোকপি। (গ) পৌরসভা/ইউনিয়ন পরিষদ কর্তৃক প্রদত্ত নাগরিকত্ব সনদপত্র। (ঘ) সদ্য তোলা ০৩ (তিন) কপি পাসপোর্ট সাইজের সত্যায়িত ছবি দাখিল করতে হবে। (ও) প্রথম শ্রেণির গেজেটেড কর্মকর্তা কর্তৃক প্রদত্ত চারিত্রিক সনদপত্র।
  • পেশ ইমামকে জুমার খুতবা এবং জমা ও ফরজ ০৫ ওয়াক্ত নামাজের ইমামতি করতে হবে। ইমামের অবর্তমানে মুয়াজ্জিনকে ইমামের দায়িত্ব পালন করতে হবে এবং খাদিময়কে সমগ্র মসজিদ কমপ্লেক্স পরিস্কার-পরিচ্ছন্ন করার পাশাপাশি রাতে মসজিদে অবস্থান করতে হবে।

শেষ কথা :

মসজিদে চাকরি এই পৃথিবীর সব চেয়ে সম্মানিত এবং মর্যাদাপূর্ন চাকরি গুলোর মধ্যে একটি। যা দুনিয়া এবং আখিরাত উভয় জগতের জন্যই কল্যাণ কর। তাই এই পবিত্র চাকরি গুলো পাওয়ার জন্য কোন প্রকার আর্থিক লেনদেনকে চরম ভাবে নিরুৎসাহিত করা হলো। আর মডেল মসজিদে নিয়োগ বিজ্ঞপ্তি তে আবেদন পত্র প্রেরণের পূর্বে নিয়োগ বিজ্ঞপ্তিটি ভালোভাবে পড়ে নেওয়ার অনুরোধ রইলো।

Visited 89 times, 1 visit(s) today

Leave a Comment