বিআরটিসি ড্রাইভার (বাস/ট্রাক চালক) নিয়োগ

বাংলাদেশে যোগাযোগ ব্যবস্থার একটি অন্যতম নাম হচ্ছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্পোরেশন বা BRTC। বাংলাদেশ সড়ক পরিবহন কর্পোরেশন (বিআরটিসি) বাংলাদেশের সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের আওতাধীন একটি রাষ্ট্রীয় মালিকানাধীন প্রতিষ্ঠান। এটি যোগাযোগ মন্ত্রণালয়ের অধীনস্থ সংস্থা। ১৯৬১ সালে প্রতিষ্ঠিত সংস্থাটি যাতায়াত ব্যবস্থার উন্নয়ন এবং নিয়ন্ত্রণের দায়িত্বে নিয়োজিত। বিআরটিসি (BRTC)-এর লক্ষ্য ও উদ্দেশ্য হচ্ছে আরামদায়ক এবং নিরাপদ যাত্রা নিশ্চিত করা । সম্প্রতি ২৩/১১/২০২৩ তারিখে বিআরটিসি ড্রাইভার (বাস/ট্রাক চালক) শূন্য পদ পূরণের লক্ষ্যে অস্থায়ী ভিত্তিতে জনবল নিয়োগের জন্য পুনঃ নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

ড্রাইভিং লাইসেন্স প্রাপ্ত প্রতিটি ডাইভারের স্বপ্নের একটি চাকরি হচ্ছে  বাংলাদেশ সড়ক পরিবহন কর্পোরেশনে ড্রাইভার পদে চাকরি। ড্রাইভিং লাইসেন্স ভারী বা হালকা ড্রাইভার গণ বাংলাদেশের দক্ষ জনশক্তি হলেও সরকারি চাকরিতে যোগদানের সুযোগ তারা খুব কম পান। অন্যান্য মন্ত্রণালয় গুলোতে খুব বেশি পদে ড্রাইভার নিয়োগ দেওয়া হয়না। বিধায় এই বিশাল সংখ্যাক দক্ষ জনগোষ্ঠীর সরকারি চাকরি করার স্বপ্ন প্রায় অধরাই থেকে যায়।

তবে বাংলাদেশ সড়ক পরিবহন কর্পোরেশন (BRTC) এই দক্ষ জনগোষ্ঠীকে সরকারি ভাবে কাজের সুয়োগ দেওয়ার জন্য বিশাল নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

তাই ড্রাইভিং লাইসেন্স ধারী একজন ড্রাইভার হোন তাহলে এই নিয়োগটি আপনার স্বপ্ন পূরণের একটি সুবর্ণ সুযোগ হতে পারে।

আরও পড়ুন :

বিআরটিসি ড্রাইভার নিয়োগ :

বাংলাদেশ সড়ক পরিবহন কর্পোরেশন বিআরটিসি কর্তৃক প্রকাশিত নিয়োগ বিজ্ঞপ্তি অনুসারে পদের নাম, পদ সংখ্যা, যোগ্যতা, বেতন এবং নিয়োগ সংক্রান্ত অন্যান্য তথ্য গুলো নিচে বিস্তারিত ভাবে উল্লেখ করা হলো :

পদের নাম, বেতন ও যোগ্যতা :

পদের নাম: বাস/ট্রাক চালক (অপারেটর)

বেতন ও গ্রেড: গ্রেড-১৬ ; ৯,৩০০-২২,৪৯০/- টাকা।
পদের সংখ্যা: ২৫০ টি।
শিক্ষাগত যোগ্যতা: জুনিয়র স্কুল সার্টিফিকেট বা সমমান।
দক্ষতা: বাস ও ট্রাকের প্রাথমিক মেরামত এবং প্রয়োজনীয় যন্ত্রাংশ সম্পর্কে স্পষ্ট জ্ঞান এবং দেশের প্রচলিত মহা সড়রের বিধি এবং এই সম্পর্কিত জ্ঞান থাকতে হবে।
অভিজ্ঞতা: সরকার প্রদত্ত ভারী যানবাহন চালনার লাইসেন্স সহ ভারী যানবাহন চালনায় কমপক্ষে ২ বৎসরের অভিজ্ঞতা থাকতে হবে।

যে সব জেলার প্রার্থীগণ আবেদনের অযোগ্য :

ফরিদপুর, গোপালগঞ্জ, মানিকগঞ্জ শরিয়তপুর, টাঙ্গাইল, রাজবাড়ী, ময়মনসিংহ, নেত্রকোনা, কুমিল্লা, চাঁদপুর, লক্ষীপুর, বাগেরহাট, কুষ্টিয়া, মাগুরা, মেহেরপুর নড়াইল, বরগুনা, বরিশাল, ভোলা, পটুয়াখালী, ঝালকাঠী, পিরোজপুর, বগুড়া জয়পুরহাট, নওগাঁ, পাবনা ও রংপুর।

বয়সসীমা:

১৪/১২/২০২৩ খ্রিঃ তারিখে প্রার্থীর বয়সসীমা ১৮-৩০ বছর। এবং মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধাদের পুত্র-কন্যা এবং শারীরিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে বয়সসীমা ৩২ বছর। তবে বয়স প্রমানের ক্ষেত্রে এফিডেভিট গ্রহনযোগ্য নয়।

আবেদন পত্র প্রেরণের ঠিকানা :

মোহাম্মদ সহিদুর রহমান (উপসচিব), জেনারেল ম্যানেজার (প্রশা: ও পার্সোঃ),বিআরটিসি।

নিয়োগে আবেদনের সময়সীমা :

  • আবেদন পত্র প্রেরন শুরুর তারিখ : ২৪/১১/২০২৩ খ্রি.।
  • দরখাস্ত প্রেরণের শেষ তারিখ : ১৪/১২/২০২৩ খ্রি.

ড্রাইভার পদে চাকরির আবেদন ফরম

ফরম ডাউনলোড :  BRTC ড্রাইভার পদের নিয়োগ ফর্ম

আবেদন ফি :

বাস/ট্রাক চালক (অপারেটর) পদে আবেদন ফি ২০০ টাকা ।

চেয়ারম্যান বিআরটিসি’ ২১ রাজউক এভিনিউ, ঢাকা-১০০০ এর বরাবরে যে কোন বাণিজ্যিক ব্যাংক হতে ব্যাংক ড্রাফট/পে-অর্ডার (অফেরৎযোগ্য) আবেদনপত্রের সাথে সংযুক্ত করে পাঠাতে হবে।

নতুন বিআরটিসি ড্রাইভার নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ :

বিআরটিসি ড্রাইভার নিয়োগ ২০২৩

বি.দ্রঃ যারা ১৩/০৭/২৩ তারিখে বিআরটিসি ড্রাইভার পদের প্রকাশিত নিয়োগ বিজ্ঞপ্তিতে আবেদন করেছিলেন। পুনয়ায় তাদের এই নিয়োগ বিজ্ঞপ্তিতে আবেদন করার প্রয়োজন নেই। আপনাদের পূর্বের আবেদনটিই কার্যকর থাকবে।

পুরাতন বিআরটিসি ড্রাইভার নিয়োগ বিজ্ঞপ্তি :

বিআরটিসি নিয়োগ

আবেদনপত্রের সাথে যেসব কাগজপত্র সংযুক্ত করতে হবে:

  • প্রার্থীর শিক্ষাগত যােগ্যতার সকল সনদের সত্যায়িত কপি এবং সদ্য তােলা পাসপোর্ট সাইজের ২ কপি কপি ছবি (১ম শ্রেণির গেজেটেড কর্মকর্তা কর্তৃক সত্যায়িত)। ছবির অপর পাশে প্রার্থীর নাম স্পষ্ট করে লিখতে হবে ।
  • ড্রাইভিং লাইসেন্সের দুই কপি সত্যায়িত ফটোকপি।
  • ব্যাংকে জমাকৃত আবেদন ফি প্রদানের ট্রেজারী চালানের মূলকপি।
  • সিটি কর্পোরেশনের মেয়র / কাউন্সিলর পৌরসভার মেয়র/ইউপি চেয়ারম্যান কর্তৃক প্রদত্ত নাগরিকত্ব সনদপত্রের সত্যায়িত ফটোকপি।
  • জাতীয় পরিচয়পত্র ও জন্ম নিবন্ধন সনদের সত্যায়িত ফটোকপি ।
  • কোটার ক্ষেত্রে কোটার স্বপক্ষে সরকার নির্ধারিত সনদপত্রের সত্যায়িত কপি।

বি.দ্রঃ মৌখিক পরীক্ষার জন্য নির্বাচিত প্রার্থীদের উপরোক্ত সকল কাগজের সত্যায়িত ১ কপি জমা দিতে হবে।

শেষ কথা:

বাংলাদেশ সড়ক পরিবহন কর্পোরেশন বিআরটিসি ড্রাইভার নিয়োগ বিজ্ঞপ্তিতে আবেদন করার পূর্বে নিয়োগ বিজ্ঞপ্তি টি ভালভাবে পড়ে নেয়ার অনুরোধ রইলো । কারণ আপনার সামান্য একটি ভুল আপনার আবেদনটি অন্যতম কারণ হতে পারে এবং সব ধরনের সরকারি চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি পেতে ভিজিট করুন www.iiri.info

Visited 56 times, 1 visit(s) today

Leave a Comment