লাইব্রেরিয়ান কোর্সে মাস্টার্সের সুযোগ দিচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়

ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রফেশনাল মাস্টার্স ইন ইনফরমেশন সায়েন্স এন্ড লাইব্রেরি ম্যানেজমেন্ট প্রোগ্রামে জাতীয় বা অন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মাস্টার্স করার সুযোগ দিচ্ছে তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগ। সম্প্রতি ৩ নভেম্বর ২০২৩ তারিখে প্রথম আলো পত্রিকায় এই সংক্রান্ত ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে সংশ্লিষ্ট বিভাগটি। কোর্সটি ২ বছর মেয়াদি প্রফেশনাল মাস্টার্স নামে পরিচালিত হলেও কোর্সটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরিয়ান কোর্স নামেই বেশি পরিচত।

আরো পড়ুন : উইকেন্ড কোর্সে মাস্টার্সের সুযোগ দিচ্ছে জাবির সরকার এবং রাজনীতি বিভাগ

ঢাবিতে লাইব্রেরিয়ান কোর্সে মাস্টার্স

তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগের প্রকাশিত ভর্তি বিজ্ঞপ্তি অনুসারে জানুয়ারি থেকে জুন ২০২৪ সেমিস্টারের জন্য আবেদন পত্র আহব্বান করা হয়েছে। আগ্রহী শিক্ষার্থীদের বিভাগের ওয়েবসাইট ( https://shorturl.at/bBFWZ অথবা https://shorturl.at/wxNWY থেকে আবেদনপত্র সংগ্রহ করে যথাযথ ভাবে পূরণ পূর্বক প্রয়োজনীয় কাগজ পত্র এবং নগদ ১৫০০ টাকা বিভাগীয় অফিসে জমা দিতে হবে। এবং টাকা প্রদান করার সময় বিভাগীয় অফিস থেকে পরীক্ষার প্রবেশ পত্র সংগ্রহ করতে হবে। ১৪ ডিসেম্বর বৃহস্পতিবার পর্যন্ত আবেদন পত্র সংগ্রহ এবং জমা দেয়া যাবে।

আরও পড়ুন : শিক্ষা ক্যাডার থেকে উপসচিব হলে ১০ কলেজ শিক্ষক

০২ (দুই) বছর মেয়াদি প্রফেশনাল মাস্টার্স ইন ইনফরমেশন সায়েন্স এন্ড লাইব্রেরি ম্যানেজমেন্ট প্রোগ্রামে ভর্তি হওয়ার জন্য যেকোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে ন্যূনতম স্নাতক ডিগ্রি হতে হবে। তবে তৃতীয় শ্রেণি অর্থাৎ সিজিপিএ ২.৫-এর নিচে প্রাপ্ত কোন শিক্ষার্থী ভর্তির জন্য আবেদন করতে পারবেন না। এবং আবেদন করলেও তার আবেদন পত্র গ্রহণযোগ্য হবে না। এছাড়াও গ্রন্থাগার ও তথ্যপ্রতিষ্ঠানে কর্মরত পেশাজীবীদের প্রার্থীদের অগ্রাধিকার দেয়া হবে।

১৫ ডিসেম্বর ২০২৩, শুক্রবার সকাল ১০টায় তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। তাই পরীক্ষার্থীকে ৯.৩০ এর মধ্যে বিভাগে উপস্থিত হতে হবে।

ঢাবিতে লাইব্রেরিয়ান কোর্সে মাস্টার্স

ঢাবিতে লাইব্রেরিয়ান কোর্সে মাস্টার্স করার জন্য আপনাকে নিজস্ব খরচে একাডেমিক কার্যক্রম পরিচালনা করতে হবে। অর্থাৎ আপনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের রেগুলার ছাত্র হিসাবে বিবেচিত হবেন না। সে কারণে সেমিস্টার ফি সহ শিক্ষা পরিচালনার ফি ঢাকা বিশ্ববিদ্যালয় বহন করবে না।

ভর্তি সংক্তান্ত যে কোন প্রয়োজনে যোগাযোগের ঠিকানা: তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগ, কলাভবন (নিচতলা), ঢাকা বিশ্ববিদ্যালয়। ফোন : ০৯৬৬৬৯১১৪৬৩ মোবাইল : ০১৬০১৮৪৭৬৭৭; ০১৬২৭৩০৬১১৪; ০১৫৫৩৫৬৬১৭২ ও ০১৫৭৬৬০০৯৪৪

Visited 57 times, 1 visit(s) today

Leave a Comment