উইকেন্ড কোর্সে মাস্টার্সের সুযোগ দিচ্ছে জাবির সরকার এবং রাজনীতি বিভাগ

জাবিতে উইকেন্ড কোর্সে মাস্টার্স: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় দেশে সুনামধন্য পালবিক বিশ্ববিদ্যালয় গুলোর মধ্যে একটি। এটি বাংলাদেশের একটি স্বায়ত্তশাসিত এবং পূর্ণাঙ্গ আবাসিক বিশ্ববিদ্যালয়। ১৯৭০ সালে বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয় এবং১৯৭২ সালে থেকে একাডেমিক কার্যক্রম শুরু করে। বাংলাদেশের বিশ্ববিদ্যালয় গুলো মধ্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সংক্ষেপে জাবি কে সাংস্কৃতির কেন্দ্র বলা হয়। প্রাকৃতিক ও জীব বৈচিত্র্যের এক অপূর্ব স্বর্গভূমি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়।

বর্তমানে বিশ্ববিদ্যালয়টি কলা ও মানবিক, গাণিতিক ও পদার্থবিষয়ক, সমাজ বিজ্ঞান, জীববিজ্ঞান, ব্যবসায় শিক্ষা ও আইন অনুষদ এবং ০৪ টি ইনস্টিটিউট মাধ্যমে শিক্ষা কর্যক্রম পরিচালনা করছে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ৬ টি অনুষদের অধীনে মোট ৩৫ টি বিভাগ রয়েছে।

আরও পড়ুন:  লাইব্রেরিয়ান কোর্সে মাস্টার্সের সুযোগ দিচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়

তবে এই বিশ্ববিদ্যালয়ে আসন সংখ্যা তুলনা মূলক কম হওয়ায় অনেক মেধাবী শিক্ষার্থী ইচ্ছা থাকলেও এখানে ভর্তি হতে পারেন না। তবে বর্তমানে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে উইকেন্ড কোর্স চালু থাকায় আপনি অন্য যেকোনো পালবিক বিশ্ববিদ্যালয় বা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন কোন কলেজ থাকে স্নাতক ডিগ্রি পাশ পাস করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স এ ভর্তি হতে পারবেন। অন্যান্য বিশ্ববিদ্যালয়ে প্রফেশনাল মাস্টার্স কোর্স সান্ধ্য কোর্স নাম পরিচিত থাকলেও জাবিতে তা উইকেন্ড কোর্স নাম পরিচিত।

জাবিতে উইকেন্ড কোর্সে মাস্টার্স

সরকার এবং রাজনীতি বিভাগের অধীন গভর্নমেন্স এন্ড ডেভলপমেন্ট স্টেডিজ বিষয়ে এক বছর মেয়াদি উইকেন্ড কোর্সে মাস্টার্স করার সুযোগ দিচ্ছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি)। সম্প্রতি ০৩ নভেম্বর ২০২৩ তারিখে জাতীয় দৈনিক ‘প্রথম আলো’ পত্রিকায় এ সংক্রান্ত নোটিশ প্রকাশ করা হয়। যেখানে ভর্তির জন্য যোগ্যতা হিসাবে উল্লেখ করা হয়েছে যে কোন বিষয়ে মাস্টার্স অথবা ৩ বছর মেয়াদি স্নাতক ডিগ্রি। অর্থাৎ পাস কোর্স শিক্ষার্থীরাও আবেদন করতে পারবেন।

আবেদনের সময়সীমা নির্ধারণ করা হয়েছে পহেলা নভেম্বর থেকে ১৩ ডিসেম্বর ২০২৩ পর্যন্ত। ভর্তির জন্য এডমিশন টেস্ট অনুষ্ঠিত হবে ১৫ ডিসেম্বর এবং ওয়ারেন্টেশন ক্লাস হবে ১২ জানুয়ারি ২০২৩ তারিখে। আগ্রহী শিক্ষার্থীদের www.univadmin.info/wmgds এই ওয়েব সাইটের মাধ্যমে আবেদন করতে হবে। এছাড়াও অফিস থেকে আবেদন ফর্ম সংগ্রহ করে আবেদন করা যাবে।

জাবিতে উইকেন্ড কোর্সে মাস্টার্সে ভর্তি

আরো পড়ুন : শুরু হচ্ছে দেশব্যাপী অবরোধ – স্কুল কলেজ কি বন্ধ হবে?

নাম শুনেই হয়তো বুঝতে পেরেছেন উইকেন্ড অর্থাৎ ছুটির দিন গুলোতে এই কোর্সের ক্লাস পরীক্ষা হবে। যেহেতু ঢাকা বিশ্ববিদ্যালয় ছাড়া আর কোন বিশ্ববিদ্যালয়ে রেগুলার মাস্টার্স করার সুযোগ নেই তাই আপনি যদি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স করতে আগ্রহী হন তাহলে আপনাকে তাঁদের উইকেন্ড কোর্সেই এডমিশন দিতে হবে। তবে যেহেতু কোর্স গুলো জাবির শিক্ষক দ্বারাই পরিচালিত হয় তাই এই মাস্টার্স এর মান অন্যান্য জায়গার চেয়ে যথেষ্ট মান সম্মত।

Visited 38 times, 1 visit(s) today

Leave a Comment