সরকারি চাকরির আবেদনে ছবির সাইজ

প্রতিটি শিক্ষার্থীর প্রথম টার্গেটই হচ্ছে সরকারি চাকরি। এমনকি বর্তমানে এক শ্রেনির শিক্ষার্থীর সরকারি চাকরিকে টার্গেট করেই পড়াশোনা করে। যার ফলে সরকারি চাকরি দিনদিন ব্যাপক প্রতিযোগিতা পূর্ন হয়ে যাচ্ছে। আর চাকরি সার্কুলার গুলোতে কল্পনাতীত আবেদন জমা পড়ছে। এই আবেদনের একটি পার্ট হচ্ছে সরকারি চাকরির আবেদনে ছবির সাইজ। আপনি যদি কম্পিউটারের দোকান থেকে সরকারি চাকরির আবেদন করেন তাহলে এই বিষয়টি আপনাকে তেমন প্যারা দিবে না।

কিন্তু আপনি যদি নিজে থেকে চাকরির আবেদন করতে চান তাহলে এই বিষয়টি আপনাকে ঝামেলায় ফেলতে পারে। এই বিষয়টি মাথায় রেখে কিভাবে সরকারি চাকরির জন্য ছবির সাইজ ঠিক করবেন তা নিয়ে বিস্তারিত আলোচনা করব। আর কিভাবে নিজের হাতে থাকা মোবাইল দিয়ে সরকারি চাকরিতে আবেদন করবেন সেটি জানতে আমাদের এই পোস্টটি দেখতে পারেন।

সরকারি চাকরির জন্য ছবির সাইজ:

বর্তমানে প্রায় সকল সরকারি চাকরির আবেদন প্রক্রিয়া ডিজিটালাইজেশন করা হয়েছে। যার ফলে এখন বলতে গেলে প্রায় সকল সরকারি চাকরির আবেদন অনলাইনে করতে হয়। আর সকল সরকারি চাকরির অনলাইন আবেদন প্রক্রিয়া প্রায় একই। যা ফলে ছবির সাইজও প্রায় একই হয়ে থাকে।

অনলাইনে সরকারি চাকরির জন্য নির্ধারিত ছবির সাইজ হচ্ছে ৩০০*৩০০ পিক্সেল। এই ছবি আবশ্যই সদ্যতোলা রঙিন ছবি হতে হবে । এবং ছবির সর্বোচ্চ সাইজ হবে ১০০KB এর মধ্যে। আর চেষ্টা করবেন ছবির ব্যাকগ্রাউন্ড সব সময় সাদা রাখার।

অনলাইনের বাহিরে এখনও কিছু সরকারি প্রতিষ্ঠান বা কোম্পানি রয়েছে যেখানে চাকরির আবেদন ফর্ম পূরনের মাধ্যমে অফলাইনে দরখাস্ত আহবান করা হয়। এই সমস্থ সরকারি চাকরির আবেদনে ছবির সাইজ হচ্ছে পাসপোর্ট সাইজ রঙিন ছবি।

কিভাবে সরকারি চাকরির আবেদনে ছবির সাইজ করবেন :

আপনি যদি নিজে নিজে সরকারি চাকরির আবেদন করবেন বলে ঠিক করেন তাহলে সর্বপ্রথম অবশ্যই আপনাকে ৩০০*৩০০ পিক্সেলের ছবি সাইজ করে নিতে হবে। আবেদনে ছবির সাইজ করার জন্য আপনি দুটি পদ্ধতি অবলম্বন করতে পারেন। প্রথমটি হচ্ছে অনলাইনে এবং দ্বিতীয়টি হচ্ছে অফলাইনে বিভিন্ন এপ্সের মাধ্যমে। এই আলোচনায় আমরা অনলাইনে সরকারি চাকরির আবেদনে ছবির সাইজ ঠিক করার পদ্ধতিটি বিস্তারিত ভাবে দেখানোর চেষ্টা করব।

অনলাইনে চাকরির আবেদনের ছবির সাইজ:

আপনি যেহেতু সরকারি চাকরির আবেদন করতে যাচ্ছেন সেহেতু ধরে নিচ্ছি আপনার কাছে সদ্য তোলা পাসপোর্ট সাইজের ছবি রয়েছে। এখন এটিকে সরকারি চাকরির রিকোয়ারমেন্ট অনুসারে ৩০০*৩০০পিক্সেলে আনতে হবে। এর জন্য আমাদের পার্রোনাল অভিমত হচ্ছে  অনলাইনে ছবি এবং স্বাক্ষর রিসাইজ করাটাই বেশি উত্তম এবং সময় সশ্রয়ী।

  • ছবি রিসাইজ করার জন্য প্রথমেই আপনাকে আপনাকে ছবি স্পষ্ট ছবি মোবাইলের মাধ্যমে উঠিয়ে নিতে হবে অথবা স্ক্যান করে নিতে হবে। এরপর শুধু মাত্র ছবির অংশ রেখে বাকি অবাঞ্চিত অংশ ক্রপ করে বাদ দিয়ে দিতে হবে।
  • তারপর আপনাকে আপনার কম্পিউটার, ল্যাপটপ বা স্মার্ট ফোন যে কোন একটি ব্রাউজার থেকে  https://www.simpleimageresizer.com/ এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। তারপর সেখান থেকে Select Image এ ক্লিক করে আপনার ছবিটি আপলোড করতে হবে।
  • অত:পর Define the new size of your image using থেকে Dimensions (px) ক্লিক করতে হবে। এবং Keep aspect ratio কে আনটিক করে width এবং height ৩০০*৩০০ করে দিতে হবে।
  • তারপর Resize বাটনে ক্লিক করে পিকচারের নাম সহ গ্রিন বক্সের মধ্যে থাকা Download – এ ক্লিক করে ছবিটি ডাউনলোড করে নিতে হবে।

আপনি যেহেতু সরকারি চাকরি তে আবেদন করতে যাচ্ছেন সেহেতু আপনার ৩০০*৮০ পিক্সেলের স্বাক্ষরেরও প্রয়োজন হবে। আপনি উপরে উল্লেখিত পদ্ধতি অনুসরণ করে স্বাক্ষরেরও রিসাইজ করে নিতে পারবেন।

কিভাবে ছবির সাইজ কমাবেন?

সরকারি চাকরির জন্য নির্ধারীত ছবির সাইজ হচ্ছে 100kb বা তার নিচে। কিন্তু অনেক সময় দেখা যায় আমাদের নির্বাচণ করা ছবিটি ১০০ KB এর বেশি হয়ে যায়। আর ১০০ KB এর বেশি সাইজের ছবি কোন ভাবেই চাকরির আবেদনের জন্য গ্রহনযোগ্য নয়। তাহলে কিভাবে ছবির সাইজ ১০০ KB এর নিচে আনবেন?

ছবির সাইজ ১০০ KB এর নিচে আনার জন্য আপনাকে আপনাকে আপনার কম্পিউটার, ল্যাপটপ বা স্মার্ট ফোন যে কোন একটি ব্রাউজার থেকে https://tinyjpg.com/ এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। তারপর Drop your WebP, PNG or JPEG files here! এ ক্লিক বা ড্রাগ করে আপনার নির্বাচিত ছবিটি আপলোড করতে হবে।

আপলোডকৃত ছবিটি Compressing সম্পূর্ন হয়ে গেলে পাশে থাকা download বাটনে ক্লিক করে ছবিটি ডাউনলোড করে নিতে হবে। এইবার ছবির সাইজ চেক করে দেখবেন ছবিটি ১০০ KB এর নিচে চলে আসেছে।

শেষ কথা :

চাকরি পাওয়ার পূর্ব শর্ত হচ্ছে সঠিক এবং নির্ভুলভাবে চাকরির আবেদন। কারণ সরকারি চাকরির আবেদনে একটি সামান্য ভুল আপনার চাকরি পাওয়ার পথে বিশাল বাঁধা হয়ে দাঁড়াতে পারে। তাই সরকারি সহ যে কোন চাকরির আবেদন করার সময় বিশেষ সতর্কতা অবলম্বন করা উচিত। আর আবেদন ছবি ব্যবহারের ক্ষেত্রে সবসময় স্পষ্ট, সদ্য তোলা এবং সঠিক সাইজের ছবি ব্যবহার করা উত্তম। আশা করি এই আলোচনায় আপনি নিজে নিজে চাকরির আবেদন করার সময় কিভাবে সরকারি চাকরির আবেদনে ছবির সাইজ করবেন তা সম্পর্কে একটি স্পষ্ট ধারনা দিতে সক্ষম হয়েছি। এমন সব প্রয়োজনীয় তথ্য ও টিপস পেতে আমাদের সাথেই থাকুন। ধন্যবাদ।

Visited 28 times, 1 visit(s) today

Leave a Comment